ফিজিতে কাজের পরিবেশ কেমন? 100% সত্য - বিদেশে চাকরি ডট কম

বিদেশে চাকরির খবর, কম্পানি সম্পর্কে সঠিক তথ্য,বেতন ও অন্যান্য বিষয়ে তথ্য সরবরাহ করা হয়। আমরা কোন বিনিময় ছাড়াই সহযোগিতা করি সাদকায়ে জারিয়াহ এর আশায়।

নিয়মিত নামাজ কায়েম করুন, কারন কিয়ামতের দিন সর্বপ্রথম নামজের হিসাব নেয়া হবে। অনুরোধক্রমে - ঞ্জিঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম -পরিচালক, বিদেশে চাকরি ডট কম। বিদেশে চাকরি ডট কম কাওকে চাকরি দেয়না, বিদেশ আনেনা, এজেন্ট ধরিয়ে দেয়না, ভিসা দেয়না, কোন আর্থিক লেনদেন করেনা, শুধুমাত্র বাংলাদেশীদের সচেতন করে এবংকোন বিনিমিয় ছাড়ায় সহযোগিতা করে

আমার খাঁটি পণ্য ক্রয় করে সহায়তা করুন।

Friday, September 14, 2018

ফিজিতে কাজের পরিবেশ কেমন? 100% সত্য

ফিজিতে যারা ওয়ার্ক পার্মিট ভিসাতে আসতে চাচ্ছেন তারা অবশ্যই এটা সহ এই সাইটে আরও যেসব লেখা রয়েছে ফিজি সম্পর্কে তা পড়ে নিবেন. আশা করা যায় আপনি 100% কাজের পরিবেশ সম্পর্কে বাস্তব ধারণা পাবেন. আরেকটি বিষয় বলে দিচ্ছি, এই লেখা সরাসরি ফিজি থেকেই লেখা,  যিনি লিখেন তিনি ফিজিতেই থাকেন.
ছবি লোকেশন - ফিজি. দুজন বাংলাদেশী ভাই শুয়ে আছেন,   2018


ফিজির আবহাওয়া আমার কাছে বাংলাদেশের মতই মনে হয়. সৌদি আরব, দুবাই , কাতার কিংবা অন্য দেশের মত গরম এক দমই না. চারিদিকে সাগর বেষ্টিত. তাই এই দেশে বসবাস করে আপনার আবহাওয়ার কারণে  ভালো লাগারই কথা. তাছাড়া   প্রধান সড়কগুলো প্রায়ই  সাগরের ধার দিয়েই করা. দেখতে মোটামুটি ভালই সুন্দর.

সাইটে কাজের পরিবেশ
যে সব ভাইয়েরা অন্য দেশ যেমন সৌদি আরব, দুবাই, কাতার, বাহরাইন ,ওমান, সিঙ্গাপুরে কাজ করেন তাদের ভাষ্যমতে সেই সব দেশে আপনি যেই ট্রেডে কাজ জানেন কিংবা আপনার যে ভিসা ট্রেড আপনাকে শুধুমাত্র সেই ট্রেডেই কাজ করিয়ে নেয় কম্পানি. এই দিক থেকে ফিজি একটু আলাদা. এখানে আপনি যেই ট্রেডেই আসুন না কেন প্রায়ই সময় অন্য ট্রেডেও কাজ করতে হতে পারে. এই দেশের কাজের সিস্টেমটাই এরকম. 

অসংগতির কারন
এই দেশের বিল্ডিং গুলো প্রায়ই একতলার, মাল্টি স্টোরি বিল্ডিং তুলনামূলকভাবে কম. দশ কিংবা বারো তলার বিল্ডিং পুরো ফিজিতে হাতে গনা কয়েকটা.  দুইতলার বিল্ডিং আছে বেশ. এবং প্রজেক্ট অন্য দেশের তুলনায় এতই ছোট ছোট যে, শুধুমাত্র একটি ট্রেডে আপনাকে কাজ করিয়ে নিলে কয়েকমাস পর পর আপনার কাজই শেষ হয়ে যাবে. তাই অন্য কাজেও সাহায্য করতে হয়. এভাবে কাজ করার কারণে প্রায়ই অনেকে বেশ কয়েকটি ট্রেডে দক্ষ হয়ে উঠে.

আমিতো শুধু একটিই ট্রেডে কাজ জানি!
এখন অনেকে বলে পারেন যে আমিতো শুধুমাত্র একটি ট্রেড যেমন ম্যাসন, বা কার্পেন্টার বা পেইন্টার বা ওয়েল্ডার এর কাজ জানি তাহলে আমার কি হবে? না আপনার কোন চিন্তা নেই. আপনাকে যে ট্রেডে কম্পানি নিয়ে আসবে এটাতেই আপনাকে কাজ করতে হবে তবে অনেক সময় কাজ না থাকলে অন্য ট্রেডের কাজে সাহায্য করতে হবে. এর মাধ্যমে অন্য সব কাজও আসতে আসতে শিখে নিবেন. আর এটাই কম্পানির চাওয়া. 

বিদেশী হিসেবে করণীয়
ফিজিয়ান যারা কাজ করে এদেশে তারা খুব শারিরিক দিক দিয়ে শক্তিশালী. তবে এরা একটু অলস প্রকৃতির. কয়েক ঘন্টা টানা কাজ করার পর আরাম করে. এর একটা বিশেষ কারণ আছে. ফিজিয়ানরা কন্ট্রাক্ট এ কাজ করতে বেশি পছন্দ করে. এদেরকে ফোরম্যান যদি বলে দেয় তোমাকে দশঘন্টা দিলাম এটুকি কাজ করে দিতে হবে. এরকম হলে বিকাল পাঁচ টা হবার আগেই কাজ শেষ করে বাসায় চলে যায়. 

ফিজিতে কাজের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়-
যাদের অন্যদেশে কাজের অভিজ্ঞতা আছে তারা জানেন যে আপনি যদি কার্পেন্টার ট্রেডে কাজ করেন তবে কম্পানি থেকে আপনার সমস্ত কাজের ট্যুলস থেকে শুরু করে সেফটির সব কিছুই কম্পানি দিয়ে থাকে. একইভাবে অন্যদেরও দেয়. কিন্তু ফিজির কম্পানি গুলো এই দিক দিয়ে আলাদা. আপনার যেই ট্রেড সেটার জন্য মেশিনারিজ বাদে ছোট ছোট সমস্ত ট্যুলস নিজেই কিনে নিতে হয়. অর্থাৎ
স্প্রিট লেভেল
মেজারমেন্ট টেপ,
হাতুরি,
স্কেল,
খাতা,
কলম,
সেফটি বুট ইত্যাদি অবশ্যই নিজের হতে হয়. ফিজিতে আসার পর অনেক বাঙ্গালী এটা নিয়ে ঝামেলা করেন এজেন্ট এর সাথে. তাই ফিজিতে আসার আগেই বিষয়টি অবশ্যই মেনে নিতে হবে.

যারা ফিজিতে আসবেন তাদের কিছু জানার থাকলে ফেসবুকে আমাদের জানান আমরা আপনাকে ইনশাআল্লাহ সঠিক তথ্য জানিয়ে দিবো. তবে ফেসবুকে প্রশ্ন করার পুর্বে অবশ্যই এই সাইটে খুজে দেখবেন আপনার সেই বিষয়টি হয়তো ইতমধ্যে দেয়া আছে.




বিশেষ ঘোষনাঃ

""বিদেশে চাকরি ডট কম কোন বিনিময় ছাড়াই সহযোগিতা করে, কম্পানির বর্তমান অবস্থা, দালালের কথা যাচাই , ভিসা চেক ইত্যাদি জানতে আমাদের সাইট বিভিন্য লেখা পড়ে দেখুন অথবা আমাদের ঠিকানায় প্রশ্ন করুন""