ফিজিতে বর্তমানে বেতন ও ডিউটির হিসাব। ১০০% সঠিক তথ্যসূত্র - বিদেশে চাকরি ডট কম

বিদেশে চাকরির খবর, কম্পানি সম্পর্কে সঠিক তথ্য,বেতন ও অন্যান্য বিষয়ে তথ্য সরবরাহ করা হয়। আমরা কোন বিনিময় ছাড়াই সহযোগিতা করি সাদকায়ে জারিয়াহ এর আশায়।

নিয়মিত নামাজ কায়েম করুন, কারন কিয়ামতের দিন সর্বপ্রথম নামজের হিসাব নেয়া হবে। অনুরোধক্রমে - ঞ্জিঃ মোহাম্মদ জাহাঙ্গীর আলম -পরিচালক, বিদেশে চাকরি ডট কম। বিদেশে চাকরি ডট কম কাওকে চাকরি দেয়না, বিদেশ আনেনা, এজেন্ট ধরিয়ে দেয়না, ভিসা দেয়না, কোন আর্থিক লেনদেন করেনা, শুধুমাত্র বাংলাদেশীদের সচেতন করে এবংকোন বিনিমিয় ছাড়ায় সহযোগিতা করে

আমার খাঁটি পণ্য ক্রয় করে সহায়তা করুন।

Monday, September 10, 2018

ফিজিতে বর্তমানে বেতন ও ডিউটির হিসাব। ১০০% সঠিক তথ্যসূত্র

ফিজিতে যারা আসবেন তারা অবশ্যই সঠিকভাবে স্যালারি জেনে আসবেন। কারও সাথে টাকা লেনদেন করার পূ্র্বেই যা যা জানবেন তা হলো,

১। ঘণ্টায় স্যালারি কত,
২। ওভারটাইম আছে কিনা,
৩। ব্যসিক ডিউটি কত ঘন্টা সপ্তাহে,
৪। কত দিন পরপর বেতন দেয়,

উপরোক্ত বিষয়ের উত্তর জেনে তারপর নিচের লেখার সাথে মিলিয়ে দেখুন। যদি মিলে যাই তবে বুঝবেন আপনি সঠিক আছেন। এর পর আল্লাহর উপর ভরষা করে আসার জন্য অপেক্ষা করুন। 
এবার বিস্তারিত আসা যাক।

১। ঘন্টায় স্যালারি
ফিজিতে বর্তমানে বেতন ৪ ডলার থেকে শুরু করে ৭ ডলার পর্যন্ত হয়ে থাকে সাধারণ ট্রেডের জন্য। সিভিল ইঞ্জিনিয়ার দের বেতন শুরু হয় ১৩ ডলার থেকে ১৫ ডলার প্রতি ঘন্টায়। বর্তমানে ফিজির স্যালারি হচ্ছে,

- ম্যাসন,  স্টিল ফিক্সার,  প্লাম্বার,  পেইন্টার, কার্পেন্টার ইত্যাদির বেতন ৫ থেকে ৫.৫ ডলার দিচ্ছে। যেমন, তুলশি কন্সট্রাকশন,  সি আর ইঞ্জিনিয়ারিং,  রটোমোল্ড,  কানতা কন্সট্রাকশন ইত্যাদির বেতন দিচ্ছে প্রতি ঘন্টায়। ৫.৫ ডলার করে।

- তবে একই ট্রেডে ফোর আর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কন্সট্রাকশন কম্পানি তে উপরন্তু ট্রেডে বেতন দিচ্ছে ৪ ডলার,  আবার কাওকে ৫ ডলার দিচ্ছে। 

 - সিক্স জি ওয়েল্ডার দের বেতন শুরুতে  ৭ ডলার। সব কম্পানিতে একই। তবে কেও কেও অসাধু দালালের চক্রে পড়ে কম বেতন পাচ্ছেন।

- সি আর ইঞ্জিনিয়ারিং ও ভিনোদ ইন্ডাস্ট্রি কম্পানিতে সিভিল ইঞ্জিনিয়ার এর শুরুর বেতন ১৫ ডলার প্রতি ঘন্টায়। সাথে কম্পানির থাকা ও নিজের খাওয়া।

২। ব্যসিক ডিউটি ও ওভার টাইম
ফিজির লেবার ল্য অনুযায়ী একজন প্রতি সপ্তাহে ৪৫ ঘন্টা কাজ করতে হয়। এর বেশি কাজ করলে সেটা ওভার টাইম হিসেবে ধরা হয়। তবে ওভার টাইমের জন্য সাধারন রেটে বেতন দেয়। শুধুমাত্র অল ইঞ্জিনিয়ারিং কম্পানি তাদের কিছু কিছু ওয়ার্কার দের ডাবল দেয়। তবে সেখানে একজন বাংলাদেশি মেকানিক্সের ট্রেডে কাজ করতো  ( মার্চ ২০১৮ থেকে  আগস্ট ২০১৮) পর্যন্ত কাজ করে কখনও ডাবল দেয়নি। 

সকাল ৮ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কাজ করতে হয়। এর মধ্যে ৩০ মিনিট খাবারের বিরতি বাদ দিলে দৈনিক ৮.৫ ঘন্টা কাজ করতে হয়। 

প্রথম সপ্তাহ - সমবার থেকে শুক্রবার ৫ দিন ৫ x ৮.৫ = ৪২.৫ ঘন্টা, শনিবার ১ টা পর্যন্ত ৫ ঘন্টা মোট ৪২.৫+৫= ৪৭.৫ ঘন্টা প্রথম সপ্তাহ।  রবিবার ছুটি।
দ্বিতীয় সপ্তাহ - সোমবার থেকে শুক্রবার ৪২.৫ ঘন্টা। শনিবার ছুটি, এটাকে পে উয়িক ছুটি বলা হয়।রবিবার তো সাধারণ ছুটি। অর্থাৎ দুই সপ্তাহে মোট ডিউটি হচ্ছে ৪৭.৫+৪২.৫= ৯০ ঘন্টা। এটা হচ্ছে ফোর আর ইলেক্ট্রিক্যাল অ্যান্ড জেনারেল কন্ট্রাক্ট্রর্স লিমিটেড কম্পানির বর্তমান হিসাব। 

তবে অন্য কম্পানি দৈনিক ৮ ঘন্টা করে ৫ দিনে ৪০ ঘন্টা ও শনিবার দুপুর ১ টা পর্যন্ত ৫ ঘন্টা ডিউটি করে। এক সপ্তাহ ৪৫ ঘন্টা ডিউটি।

 ৩। কত দিন পর পর বেতন
ফিজিতে সাধারণত প্রতি সপ্তাহে শুক্রবার বেতন দিয়ে দেয়। যেমন,

অল ইঞ্জিনিয়ারিং,  সি আর ইঞ্জিনিয়ারিং এ প্রতি শুক্রবার বেতন।

ফোর আর ইলেক্ট্রিক্যাল এ। ১৪ দিন পর পর শুক্রবার বেতন।

বাংলাদেশিদের জন্য ভিনোদ ইন্ডাস্ট্রি  , কানতা কন্সট্রাকশন। , জে কে বিল্ডার্স, তুলশি কন্সট্রাকশ  মাসিক আকারে বেতন দিচ্ছে।
  
[ ফিজি সম্পর্কে আরও জানার জন্য আমাদের অন্য লেখাগুলো পড়ে দেখুন। জেনে বুঝে বিদেশে আসেন, দেশী লোকজনকে যে কোন প্রয়োজনে সহযোগিতা করেন। আপনাদের কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন। ইনশাআল্লাহ পোস্ট আকারে দেয়া হবে যেন সবার উপকারে আসে।ফিজির  সমস্ত লেখা ফিজি থেকেই পোস্ট করা হয়ে থাকে। সুতরাং ইহা  ১০০% সঠিক।  ]
ছবি: লাউটোকা শহরের সামনের রিসোর্ট থেকে তোলা। 



বিশেষ ঘোষনাঃ

""বিদেশে চাকরি ডট কম কোন বিনিময় ছাড়াই সহযোগিতা করে, কম্পানির বর্তমান অবস্থা, দালালের কথা যাচাই , ভিসা চেক ইত্যাদি জানতে আমাদের সাইট বিভিন্য লেখা পড়ে দেখুন অথবা আমাদের ঠিকানায় প্রশ্ন করুন""